13 টি WordPress সাইট সেটিংস যা SEO সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ

 আপনি কি এসইও সাফল্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ WordPress সাইট সেটিংস সম্পর্কে জানতে চান?

বিভিন্ন প্লাগইন আপনার সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং উন্নত করতে পারে এবং আপনার ওয়েবসাইটে আরও বেশি লোককে চালিত করতে পারে। যাইহোক, এটি অত্যাবশ্যক যে আপনি ওয়ার্ডপ্রেস সাইট সেটিংস করে আপনার সাইটের ভিজিটর সঠিকভাবে পেতে পারেন।

এই পোস্টে, আমরা এসইও সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ সমস্ত ওয়ার্ডপ্রেস সাইট সেটিংস দেখব।


এসইও সাফল্যের জন্য ওয়ার্ডপ্রেস সাইট সেটিংস কেন গুরুত্বপূর্ণ?


সার্চ ইঞ্জিনগুলি বেশিরভাগ ওয়েবসাইটের জন্য ট্র্যাফিকের একটি প্রধান উৎস, তাই আপনার সাইটটিকে SEO এর জন্য অপ্টিমাইজ করা গুরুত্বপূর্ণ।

অগণিত টিপস, কৌশল, প্লাগইন এবং সর্বোত্তম অনুশীলন রয়েছে যা আপনার সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংকে বাড়িয়ে তুলতে পারে। যাইহোক, ভুল সাইট সেটিংস আপনার সমস্ত এসইও প্রচেষ্টাকে সম্পূর্ণরূপে দুর্বল করে দিতে পারে এবং এমনকি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগকে অনুসন্ধান ফলাফলে দেখানো থেকেও বন্ধ করতে পারে।

আপনি যদি কিছু বেসিক ওয়ার্ডপ্রেস সাইট সেটিংস না করেন, তাহলে আপনি প্রায় নিশ্চিতভাবেই আপনার এসইওকে সূক্ষ্ম-টিউন করার এবং আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে আরও ভিজিটর পাওয়ার সহজ উপায়গুলি হারিয়ে ফেলছেন। এছাড়াও, এই সেটিংসগুলির আপনাকে কোনও অতিরিক্ত প্লাগইন ইনস্টল করার বিষয়ে চিন্তা করতে হবে না।

কথা না বাড়িয়ে, আসুন এসইও সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ সমস্ত ওয়ার্ডপ্রেস সাইট সেটিংস গুলি দেখি।

  1. Be Sure Your Site Is Visible to Search Engines
  2. Set WordPress Plugins and Themes to Auto-Update
  3. Organize Your Content With Categories and Tags
  4. Add Descriptions to Your Category Pages
  5. Optimize Your WordPress Permalink Structure
  6. Install an SSL Certificate on Your WordPress Website
  7. Add Alt Text to Your Images
  8. Create a User-Friendly Navigation Menu
  9. Protect Against Comment Spam
  10. Review the WordPress User Permissions
  11. Check Your WordPress Sitemap
  12. Test the Mobile Version of Your WordPress Website
  13. Install an SEO WordPress Plugin (BONUS)


  1. নিশ্চিত হোন যে আপনার সাইটটি সার্চ ইঞ্জিনে দৃশ্যমান

আপনি ওয়ার্ডপ্রেস সাইটের সেটিংস পরিবর্তন করা শুরু করার আগে, সার্চ ইঞ্জিনগুলি আপনার বিষয়বস্তু দেখতে পাচ্ছে কিনা তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ যদি আপনি সবেমাত্র একটি ওয়েবসাইট তৈরি করেন ।


প্রথমে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে Settings » Reading এ যান। তারপরে, নিম্নলিখিত চেকবক্সটি খুঁজুন: ‘Discourage search engines from indexing this site.’

যদি বক্সটি টিক চিহ্ন দেওয়া থাকে, তাহলে এটি আনচেক করুন। তারপরে, আপনার সেটিংস সংরক্ষণ করতে 'পরিবর্তনগুলি সংরক্ষণ করুন' এ ক্লিক করুন।

এখন, Google-এর মতো সার্চ ইঞ্জিনের আপনার ওয়েবসাইট খুঁজে পেতে এবং আপনার মতো বিষয়বস্তু খুঁজছেন এমন লোকেদের দেখানোর ক্ষেত্রে কোনো সমস্যা সমস্যা হবে না।



2. ওয়ার্ডপ্রেস প্লাগইন এবং থিম অটো-আপডেটে সেট করুন

ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন একটি বড় কারণ ওয়ার্ডপ্রেস এত জনপ্রিয় এবং এত বিশাল CMS মার্কেট শেয়ার রয়েছে। যাইহোক, আপনি যদি এই সফ্টওয়্যারটিকে আপ টু ডেট না রাখেন তবে এটি আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

এটি মাথায় রেখে, পুরানো থিম এবং প্লাগইনগুলি আপনার সাইটকে ঝুঁকিতে ফেলতে পারে। আসলে, হ্যাকাররা প্রায়ই সেই ওয়েবসাইটগুলিকে টার্গেট করে যেগুলি থিম এবং ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলির পুরানো সংস্করণগুলি চালাচ্ছে৷

যদি আপনার ওয়েবসাইট হ্যাক হয়ে যায়, তবে এটি আপনার র‌্যাঙ্কিং এবং ট্র্যাফিকের উপর বড় প্রভাব ফেলতে পারে। Google এর মতো সার্চ ইঞ্জিনগুলি এমনকি একটি হ্যাক করা ওয়েবসাইটকে তার সূচক থেকে সরিয়ে দিতে পারে, তাই আপনার সামগ্রী প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলগুলিতে প্রদর্শিত হওয়া বন্ধ করে দেয়।

গুগল ক্রোম এবং অন্যান্য ব্রাউজার এমনকি ভিজিটরদের আপনার সাইট অ্যাক্সেস করা থেকে ব্লক করবে যদি তারা বিশ্বাস করে যে এটির সাথে আপোস করা হয়েছে, এমনকি যদি এটি এখনও এসইও পেনাল্টির সাথে আঘাত না করে।

পুরানো সফ্টওয়্যার ক্র্যাশ, দ্বন্দ্ব এবং অন্যান্য অনেক সাধারণ ওয়ার্ডপ্রেস ত্রুটি ঘটার সম্ভাবনাও বেশি। এমনকি এটি আপনার ওয়েবসাইটের গতি এবং কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। এই সব আপনার সাইটের এসইও ক্ষতি করতে পারে.

ভাল খবর হল আপনি ওয়ার্ডপ্রেস সাইট সেটিংস ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার জন্য থিম এবং প্লাগইন উভয় সেট করতে পারেন।

3. ক্যাটাগরি এবং ট্যাগ দিয়ে আপনার বিষয়বস্তু সংগঠিত করুন



ক্যাটাগরি এবং ট্যাগগুলি আপনার পোস্টগুলিকে সংগঠিত করতে এবং দর্শকদের জন্য তারা যা খুঁজছে তা খুঁজে পাওয়া সহজ করে তোলে৷ এমনকি আপনি ওয়ার্ডপ্রেসে একটি কাস্টম পোস্ট টাইপে বিভাগ যোগ করতে পারেন।


ক্যাটাগরি এবং ট্যাগগুলি সরাসরি আপনার সাইটের এসইওকে প্রভাবিত করে না, তবে তারা ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করে এবং আপনাকে অভ্যন্তরীণ লিঙ্ক করার সম্ভাবনা প্রদান করে আপনার র‌্যাঙ্কিং বাড়াতে পারে। দর্শকদের প্রাসঙ্গিক এবং আকর্ষণীয় বিষয়বস্তু খুঁজে পেতে সাহায্য করে, আপনি প্রায়শই ওয়ার্ডপ্রেসে পেজভিউ বাড়াতে এবং বাউন্স রেট কমাতে পারেন।



Post a Comment

0 Comments